ছাত্রলীগের ব্যানারে দেয়াল লিখন ঢেকে গেল ছাত্র মৈত্রীর প্রতিবাদ  

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ১২:১০:১৭

ছাত্রলীগের ব্যানারে দেয়াল লিখন ঢেকে গেল ছাত্র মৈত্রীর প্রতিবাদ  

রাবি প্রতিনিধি: প্রতিবাদের ভাষা হিসেবে বিভিন্ন জায়গায় পোস্টার বা দেয়াল লিখন করে থাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বামপন্থী প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো। পর্যাপ্ত জনবলের অভাবে শিক্ষার্থীদের অধিকার আদায়ে তাদের প্রতিবাদগুলো এখন যেন দেয়াল লিখন বা সংবাদ বিজ্ঞপ্তি পর্যন্তই সিমাবদ্ধ।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনে ছাত্রলীগের সম্মেলনের প্রচার পোস্টার দিয়ে ছাত্র মৈত্রীর একটি দেয়াল লিখন ঢেকে দেয়া হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন বামপন্থী প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতাকর্মীরা।

ভবনের দেয়ালে হল প্রভোস্টদের ব্যঙ্গ করে 'হল প্রভোস্ট, আহো ভাতিজা! আহো! ৫০ টাকায় স্বাক্ষর বিক্রি করি' এমন একটি দেয়াল লিখন করেছিল ছাত্র মৈত্রী। যা ছাত্রলীগের সম্মেলনের প্রচার পোস্টারে ঢেকে দেয়া হয়েছে। তাই ক্ষোভ জানিয়ে রাজনৈতিক অধিকার ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলছেন বিশ্ববিদ্যালয়ের বামপন্থী প্রগতিশীল ছাত্রসংগঠনগুলো।

এ বিষয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক ফুয়াদ রাতুল বলেন, প্রথমত এটি কোন রাজনৈতিক শিষ্টাচারের মধ্যে পরে না। আবার এই দেয়াল লিখনটি ছিল শিক্ষার্থীদের দাবি আদায়ের পক্ষে। তাই এই লেখা ঢেকে দেয়ার মাধ্যমে মূলত বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অপকর্ম এবং শিক্ষার্থীদের দাবিকে ঢেকে দিয়েছে ছাত্রলীগ। প্রশাসন এবং ছাত্রলীগ একই সত্ত্বা। তারা একে অপরকে মদদ দিয়ে টিকিয়ে রাখে।

এ বিষয়ে বিপ্লবী ছাত্র মৈত্রীর শাখা সভাপতি শাকিল হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের একটা সংস্কৃতি হলো কোন দলের পোস্টারের উপর অন্য কোন দল সচরাচর পোস্টার লাগায় হয় না। সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের ইশারাতে ছাত্রলীগের সম্মেলনের পোস্টার দিয়ে আমাদের একটি দেয়াল লিখন ঢেকে দেয়া হয়েছে। হল প্রভোস্টরা একটি স্বাক্ষরের জন্য ৫০ টাকা করে নিচ্ছে এর প্রতিবাদস্বরূপ এই দেয়াল লিখনটি শিক্ষার্থীদের নজর কেড়েছিল। তাই প্রশাসন ছাত্রলীগকে দিয়ে লিখনটি ঢেকে দিয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, সম্মেলন উপলক্ষে পদপ্রত্যাশীরা  বিভিন্ন জায়গায় ব্যানার ফেস্টুন টানাচ্ছে। আমরা তাদের আাহ্বান করেছি যেন দেখেশুনে পোস্টার লাগায়। সম্মেলন নিয়ে আমরা ব্যস্ত থাকার কারণে সব দিকে লক্ষ্য রাখা সম্ভব হয়নি। পরবর্তী কালে এই বিষয়টি সঠিকভাবে দেখা হবে।


প্রজন্মনিউজ২৪/এসআই

এ সম্পর্কিত খবর

সিলেটে বজ্রপাতে ৩ জনের মৃত্যু

 এখনই গাজা যুদ্ধের অবসান ঘটালে ক্ষমতায় থাকবে হামাস : নেতানিয়াহু

মিল্টনের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব নিচ্ছে শামসুল হক ফাউন্ডেশন আরটিভি নিউজ

ধর্ষণ ও ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর প্রতিবাদে রাস্তায় বির্ক্ষোভ এলাকাবাসীর

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান ফিলিস্তিন আন্দোলনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংহতি প্রকাশ

১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি হিলি স্থলবন্দর দিয়ে

ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে ছাত্রলীগের সমাবেশ

আগের পেনশন সুবিধা বহালের দাবি ঢাবি কর্মচারী ঐক্য পরিষদের

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভে পুলিশের গুলি

স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবিতে সারা দেশে সমাবেশ করবে ছাত্রলীগ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ